• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৮:২২ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
হোসেনপুরে টিসিবির স্মার্ট ফ্যামিলি কার্ড বিতরণ করেন- এমপি লিপি ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে মার্কিন দূতাবাসে বিক্ষোভ ভৈরবে তাপদাহের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লোডশেডিং, জনজীবন অতিষ্ঠ ভৈরব কৃষকের মাঝে ভুর্তকি মুল্যে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ রফিকুল ইসলাম মহিলা কলেজ ভৈরবে গরমে বিপর্যস্ত শিক্ষার্থীদের মাঝে শরবত বিতরণ হিটস্ট্রোকে প্রাক্তন ফুটবলারের মৃত্যু ভৈরবে মাজারের খাদেম হত্যা মামলার ৪ আসামীকে গ্রেফতার করেছে পুলিশ তীব্র তাপদাহে ভৈরবে ডাক বাংলোর কন্ট্রোল রুমে আগুন হোসেনপুরে চাচাকে ছুরিকাঘাতে হত্যা করা ভাতিজা গ্রেফতার পাকুন্দিয়ায় কালেজ ছাত্র শরীফ হত্যার বিচারের দাবীতে এলাকাবাসীর বিক্ষোভ

হারিকেন আর চুলার বদলে শর্টসার্কিট-গ্যাসে অগ্নিকাণ্ড

সোমবারের আগুনে করিমগঞ্জের কৃষক আব্দুল বারিকের সব শেষ -পূর্বকণ্ঠ

হারিকেন আর চুলার বদলে
শর্টসার্কিট-গ্যাসে অগ্নিকাণ্ড

# মোস্তফা কামাল :-
এক সময় অগ্নিকাণ্ড সংঘটিত হতো প্রধানত হারিকেন আর রান্নার চুলার আগুন থেকে। কয়েক বছর ধরে বেশি অগ্নিকাণ্ড সংঘটিত হচ্ছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে। গ্যাসের সঞ্চালন লাইনের লিকেজ আর গ্যাস সিলিন্ডার থেকেও অনেক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। কিশোরগঞ্জে গতবছর ৪৪৪টি আগুনের ঘটনা ঘটেছে। জানিয়েছেন কিশোরগঞ্জ ফায়ার সার্ভিসের ডিএডি (উপ-সহকারী পরিচালক) মো. এনামুল হক।
তিনি জানান, ফাল্গুন মাস থেকে বৈশাখ মাস পর্যন্ত দেশের সর্বত্রই অগ্নিকাণ্ডের ঘটনা বেড়ে যায়। কারণ, এর আগে একটা লম্বা সময় কোন বৃষ্টিপাত হয় না। প্রকৃতি থাকে শুষ্ক। বসন্তকালেও এর ধারাবাহিকতা বজায় থাকে। তখন বাতাসে আর্দ্রতাও কম থাকে। ফলে প্রকৃতি থাকে অত্যধিক শুষ্ক আর রুক্ষ। ঘরবাড়ির কাঠের কাঠামো, আসবাবপত্র, পার্টেক্স, প্লাইউড আর প্লাস্টিকসহ দাহ্য বস্তু দিয়ে ইন্টেরিয়র ডেকোরেশন (অভ্যন্তরীণ সাজসজ্জা), সবকিছুই থাকে অত্যধিক শুষ্ক। ফলে এই সময় আগুনের সূত্রপাত হলে সহজেই তা দ্রুত ছড়িয়ে পড়ে।
ডিএডি আরও জানান, এক সময় দেশের অধিকাংশ মানুষ ছিল বিদ্যুৎ বঞ্চিত। এমনকি মফস্বল শহরের কোন কোন এলাকায়ও বিদ্যুৎ ছিল না। তখন মানুষ হারিকেন ব্যবহার করতো। এছাড়া রান্নার জন্য ব্যবহার করতো চুলা আর স্টোভ। ফলে সেসময় হারিকেন এবং চুলা আর স্টোভ থেকে অধিকাংশ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতো। কিন্তু এখন গ্রামের মানুষও বিদ্যুতের সুবিধা ভোগ করছে। শহরে সঞ্চালন লাইনের গ্যাসের পাশাপাশি প্রচুর গ্যাস সিলিন্ডার ব্যবহৃত হচ্ছে। গ্রামেও সিলিন্ডার গ্যাস চলে গেছে। ফলে এখন গ্রাম-শহরের অধিকাংশ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে। গ্যাসের কারণেও প্রচুর অগ্নিকাণ্ড ঘটছে।
ডিএডি জানান, প্রতিটি স্থাপনায় অন্তত ৬ মাস অন্তর বিদ্যুৎ সঞ্চালন লাইন পরীক্ষা করা দরকার। এখন এসির সংখ্যা বাড়ছে। বিভিন্ন ভবনে ফলস শিলিং দেওয়া হচ্ছে। এর ওপর তারগুলো কিভাবে আছে, দেখারও সুযোগ থাকে না। আবার বাজারে এখন প্রচুর নিম্নমানের বৈদ্যুতিক তারসহ বৈদ্যুতিক সরঞ্জাম বিক্রি হচ্ছে। এগুলি বিদ্যুতের লোড নিতে পারে না। ফলে প্রায়ই আগুন লেগে যাচ্ছে। বিশেষ করে নামিদামি ব্র্যান্ডের নামে বহু নকল ক্যাবল আর সরঞ্জাম বাজারে আসছে। ভোক্তারা এগুলির গোমর বুঝতে পারেন না। বিশ্বাসের ওপর নিম্নমানের ক্যাবল আর সরঞ্জাম কিনে প্রতারিত হচ্ছে। আর এসব ক্যাবল আর সরঞ্জামের কারণেই শর্টসার্কিট থেকে আগুন লেগে যাচ্ছে। মঙ্গলবার রাতেও জেলা শহরের মোরগ মহালে ‘মেসার্স দেবেন্দ্র’ নামে একটি স্যানিটারি প্লাস্টিক সামগ্রির গুদামে শর্টসার্কিট থেকে আগুন লেগেছিল। দমকল বাহিনী গিয়ে নিয়ন্ত্রণ করেছে।
এছাড়া প্রায়ই গ্যাসের সঞ্চালন লাইনে লিকেজ দেখা দেয়। সেগুলি গ্রাহকরা খেয়াল করেন না। আবার দিনরাত্রি গ্যাসের চুলা জ্বালিয়ে রাখেন। কখনও চুলা বন্ধ করলেও রেগুলেটর বা চাবিটি পুরো বন্ধ না হওয়ার কারণে গ্যাস নির্গত হতে থাকে। তখন চুলা ধরাতে ম্যাচের কাঠি জ্বালাতেই পুরো ঘরে আগুন লেগে হতাহতের ঘটনাও ঘটে। অনেক সময় সিলিন্ডার গ্যাসের লিকেজ থেকেও আগুন লেগে যায়। আবার অনেক নিম্নমানের এবং মেয়াদোত্তীর্ণ সিলিন্ডারের কারণে বিস্ফোরিত হয়েও হতাহতসহ বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে থাকে। বিভিন্ন শপিং মল বা বহুতল ভবনে জলাধার থাকে না। নিজস্ব অগ্নি নির্বাপন ব্যবস্থাও নেই। শহরের নরসুন্দা নদীও কচুরিপানায় ঠাসা। নদীতে নামার মত সব জায়গায় কোন ঘাটও নেই। রাস্তাও সরু। বিভিন্ন বহুতল ভবনে কোন বিকল্প সিঁড়ি নেই। নিজস্ব অগ্নি নির্বাপন ব্যবস্থা নেই। ফলে শহরের প্রায় প্রতিটি এলাকাই ঝুঁকিপূর্ণ। কয়েকদিন ধরে এসব বিষয় পরিদর্শন করা হচ্ছে। কয়েকটি বহুতল ভবনের নিচে খাবার হোটেল আছে। সবাইকে নোটিশ করা হয়েছে বলে ডিএডি এনামুল হক জানিয়েছেন।
তিনি জানান, কিশোরগঞ্জে গতবছর ৪৪৪টি আগুনের ঘটনা ঘটেছে। এতে দুই কোটি, ৪১ লক্ষ ৪৫ হাজার টাকার ক্ষতি হয়েছে। তবে ফায়ার সার্ভিস উদ্ধার করেছে ১১ কোটি ৯৮ লক্ষ ৫০ টাকার সম্পদ। অন্যান্য দুর্ঘটনা ঘটেছে ১০৭টি। সকল দুর্ঘটনায় গত বছর নিহত হয়েছে ৪৯ জন, আহত হয়েছে ৬১ জন। কোন দুর্ঘটনা বা অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলেই জনগণকে ‘১৬১৬৩’ নম্বরে ফোন করার আহবান জানিয়েছেন।
গত সোমবার রাতে করিমগঞ্জের কিরাটন মাইজপাড়া গ্রামের কৃষক আব্দুল বারিকের দুটি ঘর মালামালসহ ভষ্মীভূত হয়েছে। এসময় কোরবানির বিক্রির জন্য রাখা এক লক্ষ ২০ হাজার টাকা দামের একটি ষাঁড় পুড়ে গেছে। নগদ ৮০ হাজার টাকাও পুড়ে গেছে। আব্দুল বারিকের ছেলে আল আমিনের একটি রিকশা পুড়ে গেছে। পুরো বাড়ি বিরানভূমি। প্রায় ৫ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে তিনি জানিয়েছেন।
২০১৭ সালের ১৮ মার্চ হোসেনপুর বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ১২টি দোকান ও ১২টি বাসাবাড়ি ভষ্মীভূত হয়ে প্রায় আড়াই কোটি টাকার ক্ষতি হয়েছিল। এতে তুলা ব্যবসায়ী নূরুল ইসলাম, সিলিন্ডার গ্যাস ব্যবসায়ী সম্ভু সাহা ও কেরোসিন ব্যবসায়ী রতন সাহাসহ সবাই তখন পুরো মালামাল ভষ্ম হয়ে পথে বসেছিলেন। তাঁরা পরবর্তীতে ঋণ করে আবার ব্যবসা শুরু করেছেন বলে জানিয়েছেন।
জেলা শহরের গৌরাঙ্গবাজার এলাকায় রতন সরকারের ভবনে যমুনা ইলেক্ট্রনিক সামগ্রির শোরুমে ২০১৯ সালের ৯ সেপ্টেম্বর ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় কোটি টাকার ক্ষতি হয়েছিল। ২০২২ সালের ২৭ নভেম্বর ভৈরবের হাজী ফুল মিয়া মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ২০ জন ব্যবসায়ীর প্রায় ৫ কোটি টাকার ক্ষতি হয়েছিল। ভৈরব পৌরসভার মেয়র আলহাজ্ব মো. ইফতেখার হোসেন বেনু জানিয়েছেন, সেই অগ্নিকাণ্ডের সময় প্রশাসনের কর্মকর্তারাও পরিদর্শন করেছেন। কিন্তু অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের এখন পর্যন্ত কোন সরকারি অনুদানের কথা শোনা যায় না। স্থানীয় জনপ্রতিনিধিরা কিছুটা সহায়তা করে থাকেন। ক্ষতিগ্রস্তরা ঋণ করে আবার ব্যবসা দাঁড় করান।
গত ৯ ফেব্রুয়ারি রাতে শহরের বত্রিশ এলাকায় সাবেক পৌর মেয়র আবু তাহের মিয়ার এ.টি ফ্লাওয়ার মিলে অগ্নিকাণ্ডে প্রায় ৫ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন। এসব অগ্নিকাণ্ডের অধিকাংশই বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে হয়েছে বলে ফায়ার সার্ভিস সূত্র এবং ক্ষতিগ্রস্তরা জানিয়েছেন।
ডিএডি জানান, জনবল কাঠামো অনুসারে জেলার ১৪টি ফায়ার স্টেশনে ৩৭২ জন কর্মী থাকার কথা। কিন্তু আছে ৩৪৫ জন। অর্থাৎ ২৭ জন কম। বহুতল ভবন থেকে মানুষকে উদ্ধার করার জন্য কোন ল্যাডার বা সিঁড়ি নেই। ঝুঁকি নিয়ে যতটুকু পারা যায়, উদ্ধার অভিযান চালানো হয়। তবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে ল্যাডারের চাহিদা দেওয়া হয়েছে।
জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক হৃদয় রঞ্জন বণিক জানিয়েছেন, তিনি জেলা সদরসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে নকল ব্র্যান্ডের নিম্নমানের বৈদ্যুতিক তার ও সরঞ্জান জব্দ করেছেন। আর্থিক জরিমানাও করেছেন। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *